ঢাকাSaturday , 24 July 2021
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও ন্যায়
  4. খেলা ধুলা
  5. জীবন যাপন
  6. টাকা বা ডলারের মান হ্রাস বা বৃদ্ধি
  7. ট্রাফিক সার্জেন্টে
  8. ধর্মীয় রীতিনীতি
  9. পার্ক
  10. প্রশাসন
  11. বিনোদন
  12. বিলাসী
  13. বিসিএস
  14. মামলা
  15. মোবাইল ফোন কোম্পনি

লালমনিরহাটে শুভ গুরু পূর্ণিমা পালিত

Link Copied!

লালমনিরহাট সদর উপজেলা ২ নং কুলাঘাট ইউনিয়ন খাটামারী বটতলা দোল মন্দিরে ঝিষি বিদ্যাপীঠের উদ্দ্যগে গুরু পূণিমা পালন করেন শিক্ষা গুরু ;বিনয় কৃষ্ণ সরকার। সভাপতি জয়কান্ত বম্মণ , সাধারণ সম্পাদক ডাঃ সুকুমার বম্মণ।

#New_Classic_Event_Management

হিন্দু ও বৌদ্ধ ধর্মে গুরু পূর্ণিমার বিশেষ তাৎপর্য রয়েছে। পূর্ণিমা তিথিতে পালিত হয় গুরু পূর্ণিমা হিন্দু ও বৌদ্ধ ধর্মে গুরু পূর্ণিমার বিশেষ তাৎপর্য রয়েছে। হিন্দু ধর্মাবলম্বীদের বিশ্বাস, এই তিথিতেই মুণি পরাশর ও সত্যবতীর ঘরে মহাভারতের রচয়িতা মহর্ষি বেদব্যাস জন্মগ্রহণ করেছিলেন।

তাই এই দিনে মহর্ষি বেদব্যাসের জন্ম জয়ন্তীও পালন করা হয়। অন্যদিকে বৌদ্ধ ধর্ম মতে, বোধিজ্ঞান লাভের পরে আষাঢ় মাসের পূর্ণিমায় সারনাথে প্রথম শিষ্যদের উপদেশ দেন গৌতম বুদ্ধ। আজ শনিবার ২৪ জুলাই পালিত হচ্ছে গুরু পূর্ণিমা।

‘গুরু’ শব্দটি ‘গু’ এবং ‘রু’ এই দুটি সংস্কৃত শব্দ দ্বারা গঠিত। ‘গু’ শব্দের অর্থ ‘অন্ধকার’ বা ‘অজ্ঞতা’ এবং ‘রু’ শব্দের অর্থ ‘অন্ধকার দূরীভূত করা’। ‘গুরু’ শব্দটি দ্বারা এমন ব্যক্তিকে নির্দেশ করা হয় যিনি অন্ধকার দূরীভূত করেন, অর্থাৎ যিনি অন্ধকার থেকে আলোয় নিয়ে যান তিনিই গুরু। আমাদের মনের সব সংশয়, সন্দেহ, অন্ধকার দূর করেন এবং নতুন পথের দিশা দেখান গুরু। তাই এই দিন অত্যন্ত শুভ বলে বিবেচিত এবং এর মাহাত্ম্য অনেক।

গুরু ব্রহ্মা, গুরু বিষ্ণু, গুরুদেব মহেশ্বরঃ , গুরুঃ সাক্ষাৎ পরব্রহ্ম তস্মৈ শ্রী গুরুবে নমঃআমার অজ্ঞানতার অন্ধকার থেকে জ্ঞানের আলোয় নিয়ে এসেছেন আপনি। গুরু পূর্ণিমার পুণ্য তিথিতে আপনাকে জানাই শুভেচ্ছা।

জীবনে গুরুর স্থান সবার উপরে। গুরু পূর্ণিমায় আমার গুরুকে জানাই সশ্রদ্ধ প্রণাম। গুরু পূর্ণিমার শুভেচ্ছা ও অভিনন্দন জানাই সকলকে। শুভ গুরু পূর্ণিমা!
জীবনের প্রতিটি ধাপে, আমায় শিক্ষা ও জ্ঞান দান করেছেন আপনি। অনেক শুভ কামনা এই গুরু পূর্ণিমার শুভ তিথিতে।

গুরুর আশীর্বাদে কেটে যাক সব বাধা – বিপত্তি। সফলতা আসুক কর্মে। সকলকে গুরু পূর্ণিমার শুভেচ্ছা! বছরের প্রতিটা দিন থাকুক গুরু শিষ্যের এই সুন্দর সম্পর্ক। শুভ গুরু পূর্ণিমা! জীবনের প্রথম শিক্ষক বাবা-মা। তাই তাঁদের জানাই গুরু পূর্ণিমার শুভেচ্ছা!

সংবাদটি শেয়ার করুন

Shares

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।

প্রযুক্তি সহায়তায়: মুশান্না কম্পিউটার আইটি