ঢাকাThursday , 3 February 2022
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও ন্যায়
  4. খেলা ধুলা
  5. জীবন যাপন
  6. টাকা বা ডলারের মান হ্রাস বা বৃদ্ধি
  7. ট্রাফিক সার্জেন্টে
  8. ধর্মীয় রীতিনীতি
  9. পার্ক
  10. প্রশাসন
  11. বিনোদন
  12. বিলাসী
  13. বিসিএস
  14. মামলা
  15. মোবাইল ফোন কোম্পনি
আজকের সর্বশেষ সব খবর

যেসব খাবার শরীরে হিমোগ্লোবিনের মাত্রা বাড়ায়

Link Copied!

ইদানীং অনেকেই রক্তাল্পতার সমস্যায় ভুগে থাকেন। বিশেষ করে নারীরা বেশি এই সমস্যায় বেশি ভুগে থাকে। শরীরে পর্যাপ্ত রক্তের অভাব ঘটলে ক্লান্তি, শারীরিক দুর্বলতা, শ্বাসকষ্টের সমস্যা ইত্যাদি উপসর্গ দেখা যায়।

#New_Classic_Event_Management

বিশেষ করে শরীরে লোহিত রক্ত কণিকার সংখ্যা যদি স্বাভাবিকের তুলনায় কমে যায় তখনই হিমোগ্লোবিনের ঘনত্ব কমতে থাকে। পাশাপাশি রক্তে অক্সিজেনের সরবরাহও কমে যায়। রক্তস্বল্পতা বা অ্যানিমিয়া মূল কারণ মূলত দু’টি। শরীরে পর্যাপ্ত পু্ষ্টি ও ভিটামিন বি১২-এর ঘাটতি।

তবে পুরুষের তুলনায় মহিলাদের মধ্যেই এই ধরণের সমস্যা বেশি দেখা যায়। ঋতুস্রাবের সময় স্বাভাবিকের তুলনায় বেশি রক্তপাত হলে অ্যানিমিয়া হওয়ার আশঙ্কা বেশি থাকে। তাই মহিলাদের বেশি করে আয়রন সমৃদ্ধ খাবার খাওয়া জরুরি। মটরশুঁটি, মুসুর ডাল, শাকসব্জি, কলা, ব্রকোলি ইত্যাদি আয়রন সমৃদ্ধ খাবার মহিলাদের খাওয়া উচিত।

যারা নিরামিষ খাবার খান তাদের মধ্যেও রক্তাল্পতার সমস্যা দেখা দিতে পারে। কারণ তাদের শরীরে ভিটামিন বি-১২ এর ঘাটতি থাকে। আবার অনেকেই এই জিনগত কারণে হিমোগ্লোবিনের অভাবে ভুগে থাকেন।

হিমোগ্লোবিনের পরিমাণ বাড়াতে পারে যে খাবারগুল

১) ভিটামিন-সি সমৃদ্ধ খাবার যেমন কমলালেবু, পেঁপে, ষ্ট্রবেরি, আঙুর ইত্যাদি।

২) ভিটামিন-বি কমপ্লেক্স সমৃদ্ধ খাবার, যেমন মেটে, সিমের বীজ, বাদাম, কলা।

সংবাদটি শেয়ার করুন

Shares

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।

প্রযুক্তি সহায়তায়: মুশান্না কম্পিউটার আইটি