ঢাকাThursday , 10 March 2022
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও ন্যায়
  4. খেলা ধুলা
  5. জীবন যাপন
  6. টাকা বা ডলারের মান হ্রাস বা বৃদ্ধি
  7. ট্রাফিক সার্জেন্টে
  8. ধর্মীয় রীতিনীতি
  9. পার্ক
  10. প্রশাসন
  11. বিনোদন
  12. বিলাসী
  13. বিসিএস
  14. মামলা
  15. মোবাইল ফোন কোম্পনি
আজকের সর্বশেষ সব খবর

যুদ্ধবিরতি চায় ইউক্রেন

Link Copied!

চব্বিশ ঘণ্টার জন্য যুদ্ধবিরতি কার্যকর করাসহ মারিউপোলে মানবিক করিডোর স্থাপন করা এই মুহুর্তে দুইটি কাজ অগ্রাধিকার ভিত্তিতে করার আহবান জানান ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রী দিমিত্র কুলেবা। রুশ পররাষ্ট্র মন্ত্রী সার্গেই লাভরভের সাথে বৈঠকের পর ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রী দিমিত্র কুলেবা এ দাবি জানান।

#New_Classic_Event_Management

তিনি আশাবাদ ব্যক্ত করেছেন যে, রুশ পররাষ্ট্র মন্ত্রী সার্গেই লাভরভ ক্রেমলিনে সিদ্ধান্ত গ্রহণকারী কর্তৃপক্ষের কাছে তার বার্তা পৌঁছে দেবেন, যেন মারিউপোলে মানবিক করিডোর স্থাপনের জন্য কাজ শুরু করা হয়।

ইউক্রেনে রাশিয়ার সেনা অভিযান শুরু হওয়ার পর এই প্রথমবার ইউক্রেন ও রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রীদের মধ্যে বৈঠক। রুশ পররাষ্ট্র মন্ত্রী সার্গেই লাভরভ ও ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রী দিমিত্র কুলেবা তুরস্কের আন্তালায়ায় এ বৈঠকে বসেন।

এদিকে আন্তালিয়ায় রাশিয়া ও ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে যে বৈঠক হয়ে গেল তাতে যুদ্ধবিরতির ব্যাপারে কোনো অগ্রগতি হয়নি। বৈঠকের পর ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা বলেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী যেসব দাবি তুলে ধরেছেন সেগুলো মানা হলে সেটা হবে তাদের কাছে আত্মসমর্পণের সামিল।

ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রী আরো বলেন এই যুদ্ধ বন্ধ হওয়া সম্ভব নয় যদি রাশিয়ার যুদ্ধ বন্ধ করার উদ্দেশ্য না থাকে।

এদিকে রুশ বাহিনীর দখলে থাকা শহরগুলো থেকে বেসামরিক নাগরিকরা যেন বের হয়ে যেতে পারে, সে লক্ষ্যে সাতটি ‘মানবিক করিডোর’ শুরু করছে ইউক্রেন, জানিয়েছেন ইউক্রেনের উপ প্রধানমন্ত্রী ইরইয়ানা ভেরেশ্চুক।

মানবিক করিডোর এমন অঞ্চল, যেখানে বেসামরিক নাগরিকদের নিরাপদ চলাচলের সুযোগ দিতে সাময়িকভাবে সেনা কার্যক্রম বন্ধ থাকে।

দক্ষিণ-পূর্ব অঞ্চলের শহর সুমি’র আঞ্চলিক গভর্নর জানিয়েছেন যে শহর ছাড়তে চাওয়া মানুষ এরই মধ্যে ঐ অঞ্চল ছেড়ে বের হতে শুরু করেছেন এবং সেখানে স্থানীয়ভাবে যুদ্ধবিরতি চলছে।

ইউক্রেন ও রাশিয়া দু্ই দেশই মানবিক করিডোর প্রতিষ্ঠা করার বিষয়ে রাজি হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Shares

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।

প্রযুক্তি সহায়তায়: মুশান্না কম্পিউটার আইটি