ঢাকাSunday , 6 February 2022
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও ন্যায়
  4. খেলা ধুলা
  5. জীবন যাপন
  6. টাকা বা ডলারের মান হ্রাস বা বৃদ্ধি
  7. ট্রাফিক সার্জেন্টে
  8. ধর্মীয় রীতিনীতি
  9. পার্ক
  10. প্রশাসন
  11. বিনোদন
  12. বিলাসী
  13. বিসিএস
  14. মামলা
  15. মোবাইল ফোন কোম্পনি
আজকের সর্বশেষ সব খবর

বিতর্কের অবসান, সৌদি পতাকা থেকে বাদ পড়ছেনা কালেমা

Link Copied!

যে বাদশাহি ফরমান অনুসারে সৌদি আরবের পতাকা ও জাতীয় সংগীত পরিচালিত হচ্ছে, তাতে পরিবর্তন সহ দেশটির পতাকায় খচিত তরবারির ওপরে যে ঈমানের ঘোষণা কালেমা তাইয়্যিবা রয়েছে, তা সরিয়ে দেওয়া হতে পারে এমন আলোচনা আর সম্ভাবনা নিয়ে শুরু হয়েছিল ব্যপক বিতর্ক।

#New_Classic_Event_Management

তবে শেষ অবধি সৌদি আরবের জাতীয় পতাকা ও সংগীতের কোন পরিবর্তন হচ্ছে না। গত সোমবার সর্বসম্মতিক্রমে দেশটির আইন পরিষদ শুরা কাউন্সিলে অনুমোদিত সংশোধনীতে এ দুটির কোনো পরিবর্তন আনা হয়নি।

জাতীয় পতাকা ও জাতীয় সংগীতে কোনো ধরনের পরিবর্তন আনা হবে না বলে জানিয়েছে সৌদি আরবের শুরা কাউন্সিল। পতাকা থেকে কালেমা তাইয়েবা বাদ দেওয়ার খবরও গুজব বলে দাবী করেছে তারা। আজ এক প্রতিবেদনে এই খবর দিয়েছে গালফ নিউজ।

গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবের শুরা কাউন্সিলের সদ্য অনুমোদিত খসড়া সংশোধনীতে জাতীয় পতাকায় কোনো পরিবর্তন আনা হয়নি। চলতি সপ্তাহের শুরুতে উপদেষ্টা পরিষদ সর্বসম্মতিক্রমে খসড়া সংশোধনী অনুমোদন করে। ওই সময় গুজব উঠে যে সৌদি আরবের পতাকা এবং জাতীয় সংগীতে পরিবর্তন আনা হচ্ছে।

সংশোধনীর খসড়া প্রস্তাবে অংশ নেওয়া শুরা কাউন্সিলের সদস্য সাদ আল ওতাইবি জানান, জাতীয় পতাকায় পরিবর্তন না আনলেও সংশোধনীতে জাতীয় পতাকা ও জাতীয় সংগীতের অবমাননা রোধে কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে।

সৌদি মালিকানাধীন টেলিভিশন আল আরাবিয়াকে তিনি বলেন, প্রস্তাবিত বিধিমালায় পতাকা উত্তোলনের স্থান ও সময় নির্ধারণ করা রয়েছে।

এছাড়া ইসলামের আঁতুড়ঘর সৌদি আরবের পাবলিক প্রসিকিউশন জাতীয় পতাকা বা অন্য কোনো সৌদি প্রতীকের অবমাননা করলে সর্বোচ্চ এক বছরের কারাদণ্ড বা তিন হাজার সৌদি রিয়েল পর্যন্ত জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রেখেছে সংশোধনীতে।

উল্লেখ্য, সৌদি আরবের জাতীয় পতাকা ১৯৭৩ সালের মার্চ ১৫ হতে ব্যবহার করা হচ্ছে। এটিতে সবুজ বর্ণের মধ্যে সাদা অক্ষরে আরবি ভাষায় আল্লাহর একত্ববাদের বাণী কালেমা “আল্লাহ ছাড়া আর কোনো উপাস্য নাই, মুহাম্মাদ তাঁর প্রেরিত রাসুল।” এবং একটি তরবারি প্রদর্শিত হয়েছে। তরবারিটি ইবন্ সউদ এর আরব জয়কে নির্দেশ করছে। পতাকাটির রঙ সবুজ, যা মহানবি হযরত মুহাম্মদ (স.) এর প্রিয় রঙ।

সংবাদটি শেয়ার করুন

Shares

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।

প্রযুক্তি সহায়তায়: মুশান্না কম্পিউটার আইটি