ঢাকাSunday , 27 March 2022
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও ন্যায়
  4. খেলা ধুলা
  5. জীবন যাপন
  6. টাকা বা ডলারের মান হ্রাস বা বৃদ্ধি
  7. ট্রাফিক সার্জেন্টে
  8. ধর্মীয় রীতিনীতি
  9. পার্ক
  10. প্রশাসন
  11. বিনোদন
  12. বিলাসী
  13. বিসিএস
  14. মামলা
  15. মোবাইল ফোন কোম্পনি
আজকের সর্বশেষ সব খবর

পুরুষ অভিভাবক ছাড়াই নারীরা উমরাহ পালন করতে পারবেন

Link Copied!

এবার পুরুষ অভিভাবক অর্থাৎ ‘মাহরাম’ ছাড়াই ১৮ থেকে ৬৫ বছর বয়সী নারীরা পবিত্র উমরাহ পালন করতে পারবেন। গালফ নিউজের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

#New_Classic_Event_Management

২০২১ সালে মূলত আনুষ্ঠানিকভাবে মাহরাম ছাড়াই নারীদের উমরাহ পালনের অনুমতি দেয় সৌদি আরব। তবে এ ক্ষেত্রে শর্ত হচ্ছে, ওই নারীকে অবশ্যই একটি গোষ্ঠী বা জনসমষ্টির সঙ্গী হিসেবে যেতে হবে। একাকী হলে তার অনুমতি মিলবে না।

নভেল করোনাভাইরাসের প্রকোপের ফলে গত বছর সীমিত পরিসরে হজ ও উমরাহ পালন করা হয়।

সৌদি আরবের হজ ও উমরাহ মন্ত্রণালয়ের নতুন ঘোষণা অনুযায়ী, এখন থেকে হজ ও উমরাহ’র জন্য আবেদন করতে নারীদের আংশিক টিকাপ্রাপ্ত হতে হবে। অন্তত এক ডোজ টিকা নেওয়া থাকতে হবে। কোনো বড় ধরনের রোগাক্রান্ত হওয়া যাবে না।

সৌদি আরবে অবস্থানরতদের ক্ষেত্রে গত পাঁচ বছরে যারা হজ করেননি তারা এ বছর হজের জন্য আবেদন করতে পারবেন।

নারীদের মাহরাম ছাড়াই উমরাহ পালনের অনুমতি দেওয়ার পদক্ষেপের বিষয়টি সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সামাজিক সংস্কারমূলক নানাবিধ কার্যক্রমের অংশ। তেলনির্ভর অর্থনীতি থেকেও বেরিয়ে আসতে চান মোহাম্মদ বিন সালমান।

এর আগে মাহরাম ছাড়াই সৌদি আরবে গাড়ি চালানো এবং সৌদি নারীদের মাহরাম ছাড়া বিদেশে ভ্রমণের অনুমতি দেওয়ার সিদ্ধান্তও নেন সৌদি আরবের ক্ষমতাধর ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান।

সংবাদটি শেয়ার করুন

Shares

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।

প্রযুক্তি সহায়তায়: মুশান্না কম্পিউটার আইটি