ঢাকাWednesday , 2 March 2022
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও ন্যায়
  4. খেলা ধুলা
  5. জীবন যাপন
  6. টাকা বা ডলারের মান হ্রাস বা বৃদ্ধি
  7. ট্রাফিক সার্জেন্টে
  8. ধর্মীয় রীতিনীতি
  9. পার্ক
  10. প্রশাসন
  11. বিনোদন
  12. বিলাসী
  13. বিসিএস
  14. মামলা
  15. মোবাইল ফোন কোম্পনি

পাঁচ জেলার ১৫ দিনের মধ্যে অবৈধ ইটভাটা ধ্বংসের নির্দেশ

Link Copied!

বায়ু দূষণের মাত্রাকে ‘ভয়াবহ পরিস্থিতি’ বর্ণনা করে ঢাকা ও আশপাশের পাঁচ জেলার অবৈধ সব ইটভাটা ১৫ দিনের মধ্যে ধ্বংস করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ঢাকা, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, মানিকগঞ্জ ও গাজিপুরের জেলা প্রশাসক এবং পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালককে এ নির্দেশ বাস্তবায়ন করে অবিলম্বে আদালতে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

#New_Classic_Event_Management

মানবাধিকার ও পরিবেশবাদি সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি)’র সম্পূরক আবেদনের শুনানির পর আজ মঙ্গলবার এ আদেশ দেন বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। পরিবেশ অধিদপ্তরের পক্ষে শুনানি করেন আইনজীবী আমাতুর করিম। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মইনুল হোসেন।

আইনজীবী মনজিল মোরসেদ পরে বলেন, ইটভাটা ধ্বংসের নির্দেশনার আগে আদালত পরিবেশ অধিদপ্তর ও অন্যান্য কর্তৃপক্ষের ভূমিকা নিয়ে আদালত উষ্মা প্রকাশ করেছেন। আদালত বলেছেন, কেউ জেগে ঘুমাতে পারবে না। কারণ বায়ু দূষণ পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে।

এ আইনজীবী আরো বলেন, ‘অবৈধ ইটভাটা বন্ধে আদালত পরিবেশ অধিদপ্তরের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে আদালত বলেছেন, পরিবেশ অধিদপ্তর কতটুকু ক্ষমতা প্রয়োগ করেছে? সেমিনার করে ভালো ভালো কথা বললে হবে না। বায়ু দূষণ বন্ধে কার্যকর পদক্ষেপ নিতে হবে। কিন্তু আদেশ দেওয়ার পরও কেন অবৈধ ইটভাটা বন্ধ হচ্ছে না, সে প্রশ্নও রেখেছিলেন আদালত।

অবৈধ ইটভাটা ধ্বংসের পাশাপাশি ইটভাটা সংশ্লিষ্ট সব ধরনের স্থপানাও ধ্বংস করতে নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ।

সংবাদটি শেয়ার করুন

Shares

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।

প্রযুক্তি সহায়তায়: মুশান্না কম্পিউটার আইটি