ঢাকাMonday , 28 March 2022
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও ন্যায়
  4. খেলা ধুলা
  5. জীবন যাপন
  6. টাকা বা ডলারের মান হ্রাস বা বৃদ্ধি
  7. ট্রাফিক সার্জেন্টে
  8. ধর্মীয় রীতিনীতি
  9. পার্ক
  10. প্রশাসন
  11. বিনোদন
  12. বিলাসী
  13. বিসিএস
  14. মামলা
  15. মোবাইল ফোন কোম্পনি
আজকের সর্বশেষ সব খবর

জাতীয় দূর্যোগে স্কাউটরা সবার আগে এগিয়ে আসে: রাষ্ট্রপতি

Link Copied!

কিশোরগঞ্জের মিঠামইনে প্রধান অতিথি হিসেবে ৩য় জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা স্কাউট ক্যাম্প ২০২২ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেছেন রাষ্ট্রপতি ও চীফ স্কাউট মো. আবদুল হামিদ। রোববার (২৭ মার্চ) বিকালে উপজেলা সদরের মুক্তিযোদ্ধা আবদুল হক সরকারি কলেজ মাঠে ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

#New_Classic_Event_Management

অনুষ্ঠানের প্রধান অতিথি রাষ্ট্রপতি ও চীফ স্কাউট মো. আবদুল হামিদ ৩য় জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা স্কাউট ক্যাম্প উপলক্ষে স্মারক ডাকটিকিট অবমুক্ত করেন এবং পায়রা ও বেলুন উড়িয়ে ৬ দিনব্যাপী ক্যাম্প উদ্বোধন করেন।

এতে প্রধান অতিথির বক্তৃতায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, জলবায়ুর উষ্ণতা রোধে জনসচেতনতা তৈরি, বন্যা, ঘুর্ণিঝড়, ভবনধ্বস ও অগ্নিকাণ্ডের ঘটনায় উদ্ধার কাজসহ জাতীয় দুর্যোগে স্কাউটরা সবার আগে এগিয়ে আসে।

বাংলাদেশ স্কাউটস এর সভাপতি মো. আবুল কালাম আজাদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে বাংলাদেশ স্কাউটস এর প্রধান জাতীয় কমিশনার ও ক্যাম্প চীফ দুর্নীতি দমন কমিশনের কমিশনার (অনুসন্ধান) ড. মো. মোজাম্মেল হক খান বক্তব্য রাখেন।

এতে স্বাগত বক্তব্য রাখেন ৩য় জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা স্কাউট ক্যাম্প সাংগঠনিক কমিটির সভাপতি এম এম ফজলুল হক।

অনুষ্ঠানে বাংলাদেশ স্কাউটসের কেন্দ্রীয় নেতৃবৃন্দ ছাড়াও কিশোরগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য রেজওয়ান আহাম্মদ তৌফিক, ঢাকা বিভাগের বিভাগীয় কমিশনার মো. খলিলুর রহমান, ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান বিপিএম (বার) পিপিএম (বার), কিশোরগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম, পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদ বিপিএম (বার), স্কাউট ক্যাম্প কর্মকর্তা ও অংশগ্রহণকারী রোভার স্কাউটগণ উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে মনোমুগ্ধকর ডিসপ্লে উপস্থাপন করা হয়।

এর আগে রাষ্ট্রপতি ক্যাম্প এলাকায় এসে পৌঁছলে তাঁকে অভ্যর্থনা জানানো হয়। তিনি মঞ্চে অসন গ্রহণ করার পর ক্যাম্প স্কার্ফ প্রদান করেন বাংলাদেশ স্কাউটস এর প্রধান জাতীয় কমিশনার ও ক্যাম্প চীফ ড. মো. মোজাম্মেল হক খান, কমিশনার(অনুসন্ধান), দুর্নীতি দমন কমিশন।

ক্যাম্পে রোভার স্কাউট, স্কাউটার ও স্বেচ্ছাসেবকসহ সর্বমোট ১৫০০ জন অংশগ্রহণ করছেন। অংশগ্রহণকারীদের মধ্যে ভারত ও নেপাল থেকে ২৭ জন স্কাউট ও স্কাউটার রয়েছেন।

বাংলাদেশ স্কাউটসের পরিচালনায় ৩য় জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা স্কাউট ক্যাম্পটি ২৬ মার্চ শুরু হয়েছে যা ৩০ মার্চ শেষ হবে। একই সময় ক্যাম্পের সঙ্গে যুগপৎভাবে কিশোরগঞ্জ জেলার নিকলি, ইটনা ও অষ্টগ্রাম উপজেলার স্কুল-কলেজের শিক্ষার্থীরা বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ করবে।

আকর্ষণীয়, বৈচিত্রময় ও রোমাঞ্চকর কর্মসূচিতে পরিপূর্ণ ৫ দিবসের এই ক্যাম্পে অংশগ্রহণকারীরা সাইক্লোন, হাওরের প্লাবন, অগ্নি নির্বাপন, ভূমিকম্প এবং বিভিন্ন দুর্যোগ মোকাবেলার কৌশল হাতে কলমে শিক্ষা গ্রহণের সুযোগ পাবে।

এছাড়াও বৃক্ষরোপণ, মাস্ক বিতরণ, প্রদর্শনী পল্লী পরিদর্শন এবং হাওরের জীববৈচিত্র পর্যবেক্ষণ করে দুর্যোগ রেসপন্স টিমের সদস্য হয়ে কাজ করার মতো দক্ষ হয়ে উঠবে। এই ৫ দিন রোভার স্কাউট, স্কাউটার ও স্বেচ্ছাসেবকরা তাঁবুতে অবস্থান করে তাদের কার্যক্রমে অংশগ্রহণ ও পরিচালনা করবে।

আগামী ৩০ মার্চ সন্ধ্যায় ক্যাম্পের মহাতাঁবু জলসার মধ্যদিয়ে ৩য় দূর্যোগ ব্যবস্থাপনা স্কাউট ক্যাম্প-২০২২ শেষ হবে।

মহাতাঁবু জলসা ও সমাপনি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করবেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান এমপি।

এছাড়াও বিভিন্ন প্রোগ্রামে সরকারের উর্ধতন কর্মকর্তাগণ অংশগ্রহণ করবেন।

সংবাদটি শেয়ার করুন

Shares

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।

প্রযুক্তি সহায়তায়: মুশান্না কম্পিউটার আইটি