ঢাকাFriday , 2 July 2021
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও ন্যায়
  4. খেলা ধুলা
  5. জীবন যাপন
  6. টাকা বা ডলারের মান হ্রাস বা বৃদ্ধি
  7. ট্রাফিক সার্জেন্টে
  8. ধর্মীয় রীতিনীতি
  9. পার্ক
  10. প্রশাসন
  11. বিনোদন
  12. বিলাসী
  13. বিসিএস
  14. মামলা
  15. মোবাইল ফোন কোম্পনি
আজকের সর্বশেষ সব খবর

এক যুগ গবেষণার পর রুই মাছের নতুন জাত উদ্ভাবনে সফলতা

DN বাংলা TV
July 2, 2021 3:06 pm
Link Copied!

নিজস্ব প্রতিবেদক: মাছ উৎপাদনে নতুন উচ্চতায় পৌঁছালো বাংলাদেশ। দীর্ঘ এক যুগ গবেষণার পর রুই মাছের চতুর্থ প্রজন্মের নতুন একটি জাত উদ্ভাবন করেছে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট। গবেষকরা বলছেন, সুবর্ণ রুই নামের নতুন জাত স্থানীয় জাতের চেয়ে অন্তত ২১ ভাগ বেশি উৎপাদনশীল। এর ফলে বিশ্বে মৎস উৎপাদনকারী দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান আরো দৃঢ় হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

#New_Classic_Event_Management

স্বাদু পানির মাছ রুই। দেশে প্রতি বছর এর উৎপাদন চার লাখ মেট্রিক টন। কিন্তু নানান প্রতিকূলতায় রুই মাছের বৃদ্ধি ও উৎপাদন কমেছে। আর এ বিষয়টি মাথায় রেখেই প্রায় এক যুগ আগে থেকে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট রুই মাছের নতুন জাত উন্নয়নে গবেষণা শুরু করে।

বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের গবেষক ও উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. জোনায়রা রশিদ জানান, যমুনা, ব্রহ্মপুত্র ও হালদা নদীর মতো প্রাকৃতিক উৎস থেকে রুই মাছের ব্রুড সংগ্রহ করে গবেষণার মাধ্যমে গত বছর চতুর্থ প্রজন্মের জাত উদ্ভাবনে সফল হয় প্রতিষ্ঠানটি।

স্থানীয় জাতের চেয়ে উৎপাদনের মাত্রা বেশি হওয়ায় এই জাত মৎস্যখাতে বড় ধরণের ভূমিকা রাখবে বলে মনে করছেন বাংলাদেশ ফিস ফিড এন্ড ফার্ম ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মো. সাজ্জাদ হোসাইন।

মৎস্য অধিদপ্তরের বিভাগীয় উপ-পরিচালক আফতাব হোসেন জানান, বাণিজ্যিকভাবে এই জাতের মাছ চাষ করা গেলে চাহিদার মেটানোর পাশাপাশি রপ্তানি করাও সম্ভব।

দ্রুত বর্ধনশীল হওয়ায় অল্প সময়ে মাঠ পর্যায়ে এই জাতটির সম্প্রসারণ হবে বলে আশা গবেষনা প্রতিষ্ঠানটি মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ।

‘সুবর্ণ রুই’ স্বাদুপানি ও আধা-লবণাক্ত পানির পুকুর, বিল, হাওর-বাওড়েও চাষ করা যাবে। ফলে দেশে এর ফলন প্রায় ৮০ হাজার কেজির বেশি হবে বলে আশাবাদী গবেষকরা।

সংবাদটি শেয়ার করুন

Shares

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।

প্রযুক্তি সহায়তায়: মুশান্না কম্পিউটার আইটি