ঢাকাWednesday , 26 May 2021
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও ন্যায়
  4. খেলা ধুলা
  5. জীবন যাপন
  6. টাকা বা ডলারের মান হ্রাস বা বৃদ্ধি
  7. ট্রাফিক সার্জেন্টে
  8. ধর্মীয় রীতিনীতি
  9. পার্ক
  10. প্রশাসন
  11. বিনোদন
  12. বিলাসী
  13. বিসিএস
  14. মামলা
  15. মোবাইল ফোন কোম্পনি
আজকের সর্বশেষ সব খবর

আজকের আকাশে দেখা যেতে পারে “সুপার ব্লাড মুন”

Link Copied!

আল-ইমরান, (ঢাকা প্রতিনিধি) আকাশ পরিস্কার থাকলে আজ বুধবারে (২৬ মে) দেখা মিলবে ” সুপার ব্লাড মুন ” এবং পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ ।যা এক দুর্লভ মহাজাগতিক ঘটনা।

#New_Classic_Event_Management

চলুন প্রথমেই জেনে নিই “সুপার ব্লাড মুন” কি ?

সাধারণত পৃথিবী ও চাঁদের মধ্যকার দূরত্ব কমে গেলে পৃথিবী থেকে চাঁদকে বড় দেখায়, এই অবস্থায় চাঁদকে “সুপার মুন” বলে আখ্যায়িত করেন জ্যোতির্বিদগণ। বুধবার পৃথিবী থেকে চাঁদের দূরত্ব কমে যাবে ২৭,০০০ কি:মি: ।

অন্যদিকে চাঁদে লাল রঙের বিচ্যুতি বেশি হওয়ায় যখন চাঁদকে কালচে লাল বা লালটে দেখায় , তখন চাঁদকে বলা হয় “ব্লাড মুন” । একইদিনে বড় এবং কালচে লাল দেখা গেলে জ্যোতির্বিজ্ঞানের ভাষায় তখন তাকে বলা হয় ” সুপার ব্লাড মুন ” ।সবকিছু ঠিক থাকলে বুধবার সন্ধ্যার পর থেকেই দেখা যাবে। কিন্ত এই দিনেই নাকি ঘূর্ণিঝড় “যশ” বাংলাদেশ উপকূল অতিক্রম করবে ।

আকাশ কতটা পরিস্কার থাকবে তা এখনই নিশ্চিতভাবে বলা যাচ্ছে না । তবে ইচ্ছা আছে , এমন মুহূর্ত উপভোগ করার, বাকিটা আকাশের অবস্থার উপর নির্ভর করবে ।

সংবাদটি শেয়ার করুন

Shares

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।

প্রযুক্তি সহায়তায়: মুশান্না কম্পিউটার আইটি