ঢাকাWednesday , 12 May 2021
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও ন্যায়
  4. খেলা ধুলা
  5. জীবন যাপন
  6. টাকা বা ডলারের মান হ্রাস বা বৃদ্ধি
  7. ট্রাফিক সার্জেন্টে
  8. ধর্মীয় রীতিনীতি
  9. পার্ক
  10. প্রশাসন
  11. বিনোদন
  12. বিলাসী
  13. বিসিএস
  14. মামলা
  15. মোবাইল ফোন কোম্পনি
আজকের সর্বশেষ সব খবর

অনলাইন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স চতুর্থ বর্ষের মৌখিক পরীক্ষা কীভাবে

DN বাংলা TV
May 12, 2021 4:51 am
Link Copied!

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ৪র্থ বর্ষের মৌখিক পরীক্ষা অনলাইন প্লাটফর্মে অনুষ্ঠিত হবে। আগামী ২৪ মে থেকে ২৪ জুন পর্যন্ত জুম সফটওয়্যার ব্যবহার করে এসব পরীক্ষা অনুষ্ঠিত হবে। রোববার (৯ মে) জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে জারি করা এক জরুরি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

#New_Classic_Event_Management

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৯ খ্রিষ্টাব্দের অনার্স ৪র্থ বর্ষের মৌখিক পরীক্ষা (বিএ, বিএসএস ও বিবিএ) করোনা ভাইরাস পরিস্থিতি বিবেচনায় অনলাইন প্লাটফর্মের মাধ্যমে অনুষ্ঠানের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ পরীক্ষা ২৪ মে থেকে ২৪ জুন তারিখের মধ্যে সম্পন্ন করার জন্য সম্পন্ন করার জন্য বলা হয়েছে বিজ্ঞপ্তিতে। একই সাথে বিজ্ঞপ্তিতে অনলাইনে মৌখিক পরীক্ষা আয়োজনের বিস্তারিত প্রক্রিয়া তুলে ধরা হয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয় জানিয়েছে, সংশ্লিষ্ট কলেজ কেন্দ্রগুলোকে বিষয়ওয়ারী পরীক্ষার্থীর তথ্যা ও বিবরণী অনলাইনে পাঠানো হবে। বিশ্ববিদ্যালয় কর্তৃক ২ জন বহিঃপরীক্ষক নির্ধারণ করে কেন্দ্রের অধ্যক্ষ বা ভরাপ্রাপ্ত কর্মকর্তাকে জানাতে হবে। পরীক্ষা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কলেজের অধ্যক্ষ বা ভারপ্রাপ্ত কর্মকর্তা ২ জন অন্তঃপরীক্ষক নির্বাচন করবেন। তারা জুন অ্যাপের মাধ্যমে মৌখিক পরীক্ষা গ্রহণ এবং স্ক্রিনশট নিয়ে পরীক্ষার্থীর হাজিরা গ্রহণ করবেন।

কলেজ কর্তৃপক্ষ বহিঃপরীক্ষকের সাথে যোগাযোগ করে বিষয় নির্ধারণ করে পরীক্ষা গ্রহণের ব্যবস্থা করবেন। পরীক্ষার তারিখ ও সময় পরীক্ষার্থীদের প্রবেশপত্র ও রেজিস্ট্রেশন কার্ডসহ নির্ধারিত সময়ে জুম অ্যাপের লিংকে উপস্থিত জন্য সংশ্লিষ্ট কলেজ কেন্দ্রের অধ্যক্ষ বা ভারপ্রাপ্ত কর্মকর্তা অবহিত করার ব্যবস্থা নিবেন। অনলাইনে পাঠানো পরীক্ষার্থীদের বিবরণী ডাউনলোড করে প্রিন্ট কপি দায়িত্বপ্রাপ্ত বহিঃপরীক্ষকদের পরীক্ষা শুরুর আগেই পাঠানোর ব্যবস্থা নেবেন। পরীক্ষা নেয়ার জন্য জুম অ্যাপের লিংক বহিঃপরীক্ষক এবং শিক্ষার্থীদের পাঠাতে হবে।

পূর্ব নির্ধারিত তারিখ ও সময়ে অন্তঃপরীক্ষক ও বহিঃপরীক্ষক জুম অ্যাপে যুক্ত হবেন। পাঠানো ডাটার ক্রমানুসারে একজন পরীক্ষার্থীকে সংযুক্ত করে পরীক্ষা শুরু করতে হবে। মৌখিক পরীক্ষা গ্রহণকালে শিক্ষার্থীদের অবশ্যই ভিডিও খোলা থাকতে হবে। বাকী পরীক্ষার্থীরা ওয়েটিং রুমে থাকবে।

একজন পরীক্ষার্থীর পরীক্ষা নেয়া শেষে অন্তঃপরীক্ষক ও বহিঃপরীক্ষকরা আলোচনা করে প্রাপ্ত নম্বর নির্ধারণ করবেন। এসময়ে পরীক্ষার্থীকে অনলাইনে রাখা যাবে না। নির্ধারিত নম্বর অন্তঃপরীক্ষক ও বহিঃপরীক্ষক নিজ নিজ বিবরণীতে লিখবেন। অতঃপর পরবর্তী পরীক্ষার্থীকে ওয়েটিং রুম থেকে থেকে অনলাইনে এনে তার পরীক্ষা শুরু করতে হবে। এভাবে ক্রমানুযায়ী পরীক্ষা গ্রহণ করতে হবে। উল্লেখ্য, পরীক্ষার্থী অনলাইনে যুক্ত হওয়ার পর তার নাম, রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর ও শিক্ষাবর্ষ প্রেরিত ডাটার সাথে মিলিয়ে নিয়ে পরীক্ষা শুরু করতে হবে।

notice-2865-pub-date-09052021

পরীক্ষা গ্রহণ শেষে আগের নিয়মে কলেজ কেন্দ্র অনলাইনে প্রাপ্ত নম্বর এন্ট্রি করবে। উল্লেখ্য, বহিঃপরীক্ষক অন্তঃপরীক্ষক নম্বর ফর্দে নির্ধারিত স্থানে স্বাক্ষর করে ১ কপি নিজে সংরক্ষণ করবেন ও ১ কপি সংশ্লিষ্ট কলেজ কেন্দ্রে এবং ১ কপি জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপপরীক্ষা নিয়ন্ত্রক মো. কুদরাত আলীর কাছে ডাকযোগে পাঠাতে হবে। এজন্য খামের ওপর অনার্স ৪র্থ বর্ষ মৌখিক পরীক্ষা ২০১৯ পাঠাবেন।

বহিঃপরীক্ষক ও অন্তঃপরীক্ষক ও অধ্যক্ষের প্রতিস্বাক্ষরে হাজিয়া এবং এন্ট্রির প্রিন্ট কপি কলেজ কর্তৃপক্ষ সংরক্ষণ করে ম্যানুয়াল ১ কপি জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপপরীক্ষা নিয়ন্ত্রক মো. কুদরাত আলীর কাছ পাঠাবেন।

মৌখিক পরীক্ষা গ্রহণের সম্পূর্ণ প্রক্রিয়াটি রেকর্ডে করার ব্যবস্থা করতে হবে। মৌখিক পরীক্ষা গ্রহণের তারিখ ও সময়সূচী জুম আইডি ও লিংকসহ পরীক্ষা নিয়ন্ত্রক বরাবর পাঠাতে হবে (controller@nu.ac.bd)। প্রয়োজনে মনিটরিংয়ের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক দায়িত্বপ্রাপ্ত প্রতিনিধিদের জুমে এক্সেস দিতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় আরও বলছে, বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল এবং সিন্ডিকেটের অনুমোদন সাপেক্ষে এ সিদ্ধান্ত কার্যকর হবে। এই সিদ্ধান্ত শুধুমাত্র মহামারি বিবেচনায় বিশেষ ব্যবস্থা হিসেবে বিবেচিত হবে। এটি ভবিষ্যতে উদাহরণ হিসেবে ব্যবহার করা যাবে না।

সংবাদটি শেয়ার করুন

Shares

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।

প্রযুক্তি সহায়তায়: মুশান্না কম্পিউটার আইটি